Friday, September 4, 2020

শিক্ষকের প্রতিক্রিয়া ও রাষ্ট্রের নিপীড়ন

 রাষ্ট্রের নিপীড়নের ভিতর দিয়েই মানুষ কথা বলবে। রাষ্ট্র নিপীড়ন করবে সেটা খুব স্বাভাবিক। হ্যাঁ সেই নিপীড়নের মাত্রা বা প্রকৃতি কেমন হবে সেটা নির্ভর করে রাষ্ট্রের মানুষ গুলো কেমন। আমরা যদি ইতিহাসের দিকে তাকাই তাহলে দেখব বুদ্ধিজীবিশিক্ষকরাই বেশি মার খেয়েছেন। রাষ্ট্রের কাছ থেকে সবচেয়ে বেশি নিপীড়নের স্বীকার হয়েছেনআমরা সক্রেটিস থেকে শুরু করে হাল আমল পর্যন্ত দেখছি সেই নাটকের মঞ্চায়ন কিন্তু এই সবগুলো নাটকে আমজনতাবিবেকবান মানুষ অত্যাচারিতের পক্ষ নিয়েছে। সুতরাং আমার কাছে মনে হয় রাষ্ট্রের নিপীড়ন একটি স্বাভাবিক ঘটনা। সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষক/শিক্ষিকার গ্রেপ্তারের বিষয়ে এই আলোচনার অবতারণা। আমি এই গ্রেপ্তারকে একটি স্বাভাবিক ঘটনা হিসেবে নিতে চাই। আমি তাদের নিঃশর্ত মুক্তি চাই পাশাপাশি কয়েকটি প্রশ্নও করতে চাই, বলতে পারেন কেনকেউ যদি নিজেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে পরিচয় দেয় তাহলে আমি তাকে ধরে নেই তিনি সবচেয়ে শিক্ষত মানুষ। এবং একজন শিক্ষিত মানুষের প্রতিক্রিয়া কেমন হবে সেটা আন্দাজ করা অবশ্যই সহজশিক্ষকের প্রতিক্রিয়ায় অবশ্যই রাষ্ট্র প্রতিক্রিয়া করবে সেটাও স্বাভাবিকতাহলে আমার প্রতিক্রিয়াটা কতটা সুন্দর হতে পারে সেটা নিয়ে ভাবা দরকার আমার প্রতিক্রিয়া যদি সবচেয়ে নিম্নমানের হয় তাহলে আমার চেয়ে কম শিক্ষিতদের প্রতিক্রিয়া কেমন হবেআমি নিম্নমানের প্রতিক্রিয়া দেখিয়ে রাষ্ট্রের কাছে ভাল প্রতিক্রিয়া আশা করব সেটা কি বোকামি নয়আমার কোন কিছু লেখার আগে ভাবা দরকার পৃথিবী উল্টে গেলেও তা মুছে ফেলা হবে না। সম্মানিত শিক্ষিকদের কেউ কেউ ফেসবুকে বক্তব্য লিখে প্রতিক্রিয়ার ভয়ে মুছে ফেলছেন। তার অর্থ হচ্ছে সেটা তিনি ছেলেমানুষি করছেন। এবং তার প্রতিক্রিয়ায় ছাত্রলীগ বা বিশ্ববিদ্যালয় প্রশাসনও ছেলেমানুষি করেছেন। একজনের ছেলেমানুষি  মুছে ফেলা সহজ আর একজনের কঠিন এই যা পার্থক্য। আমরা বলি ফেসবুকে কেন মানুষ নজর দিবে বা রাষ্ট্র নজর দিবেআচ্ছা ফেসবুক কি ব্যাক্তিগত জায়গাআমি মনে করি কোন পোস্ট লিখে পোস্ট করার আগ পর্যন্ত ব্যাক্তিগত । পোস্ট হয়ে গেলে ওই কথা আর আপনার না আপনার বন্ধুদের জন্য এবং আপনার প্রফাইল যদি উম্মুক্ত (পাবলিকহয় তাহলে তো সেটা সবার পড়ার জন্য। আমি তাঁদের লেখার যেমন নিন্দা জানাই তেমনি রাষ্ট্রের নিপীড়নমূলক ডিজিটাল নিরাপত্তা আইনেরও নিন্দা জানাই। আমাদের প্রতিক্রিয়া গুলো যেন নিপীড়িত মানুষের জন্য হয়অনিয়মের বিরুদ্ধে হয়রাষ্ট্রের অকল্যাণের বিরুদ্ধে হয়। আমার সুগঠিত প্রতিক্রিয়া যেন আমাকে জেলে নিতে রাষ্ট্রকে সাহায্য করে। যখন প্রতিক্রিয়া লিখব তখন যেন রাষ্ট্রের প্রতিক্রিয়াটা আন্দাজ করতে পারি এবং এমন ভাবে লিখব যেন রাষ্ট্র তার সর্বচ্চ প্রতিক্রিয়াটা দেখাতে পারে একই সাথে পৃথিবীর সকল বিবেকবান মানুষ ও নিপীড়িত মানুষ আমার পক্ষ নেয়। এবং আমার প্রতিক্রিয়া যেন মানুষের মনে বিপ্লবের অগ্নি জালিয়ে দেয় 

 

 

মোঃ মেনহাজুল আবেদীন 

সহকারী অধ্যাপক 

পরিসংখ্যান ডিসিপ্লিনখুলনা বিশ্ববিদ্যালয় 

ও  

পিএইচডি গবেষক 

হোক্কাইদো বিশ্ববিদ্যালয়জাপান 

বিডাকঃ menhaz@ku.ac.bd   

 

  • ·       Email শব্দটা Electronic mail এসেছে, শুরুতে E-mail লেখা হতো। Electronic অর্থ বিদ্যুতিন-সংক্রান্ত বা বৈদ্যুতিন। এখানে Email কে বিডাক বলা হচ্ছে। আমার আগে কেউ ব্যাবহার করছে কিনা জানা নাই।  আমার ইচ্ছে এটা প্রচলিত হোক। 

 

জুলাই ০৪, ২০২০ 

No comments:

Post a Comment

সময়ের মূল্য কতটা ?

  জীবনে সময়ের মূল্য নিয়ে রচনা পড়ে নাই এমন মানুষ পাওয়া দুষ্কর। সময়ের মূল্য নিয়ে সচেতনতা সেখান থেকেই শুরু। সময়ের সঠিক ব্যাবহার আমাদের উন্নতির ...